Tuesday, July 9, 2013

৮ টিপস, কেন পাঠকেরা ব্লগে কমেন্ট করে না


আমি একজন ব্লগার, আমি রোজ গুগল সার্চ করে আমার পছন্দের ব্লগ পড়ি, আমি তোমার ব্লগ ও পড়ি কিন্তু গোপনে তুমি জানো না কারন আমি তোমার ব্লগে কোন কমেন্ট করি না ।



আমি জানি একটা কমেন্ট কতটা দামি তোমার জন্য । আমি লিখতে ভালোবাসি, কোন কোন দিন আমি তোমার ব্লগে কমেন্ট করব বলে ভাবি কিন্তু লিখতে ইচ্ছা করে না ।
আমার মতো এরকম বহু পাঠক বা ভিসিটর আছে যারা ব্লগ পড়ে কিন্তু ব্লগে কোন কমেন্ট করে না । প্রতিদিন যত লোক আপনার ব্লগ পড়ে এর মধ্য যদি ৫০% লোক কমেন্ট করত তবে আপনার ব্লগের অর্ধেক পেজই থাকতো কমেন্ট দিয়ে ভরা । আমরা জেনে নিই কেন পাঠকেরা ব্লগে কমেন্ট করে না ...



১. আপনি যেটা লিখেছেন সেটা এতটাই সম্পূর্ণ যে আমি জানি না আসলে কি বলা উচিৎ । আমার খুব ভালো লিখেছেন ছাড়া আর কিছু বলার নেই এবং এটুকু লিখতে আমার লজ্জা লাগছে তাই আমি আপনার ব্লগ পোস্ট পড়ে অন্য কোথাও চলে যাই ।

২. আপনি  আমাকে নতুন কিছু শিখিয়েছেন যেটা আমি জানতাম না এবং আমাকে এই নিয়ে কিছুক্ষণ ভাবতে হবে আপনাকে প্রশ্ন করার জন্য । নতুন শেখা জিনিষ নিয়ে প্রশ্ন করে আমি লজ্জা পেতে চাই না কারন নতুন শেখা জিনিষ নিয়ে প্রশ্ন করলে ভুল কোন প্রশ্ন করে বসাটা স্বাভাবিক ।

৩. আমি কমেন্ট করার জন্য লিখবো কিন্তু দেখলাম আপনি অল্প সংখ্যক কমেন্টের প্রতি উত্তর দিয়েছেন ।

৪. আমি কমন্ট করবো কিন্তু লগ ইন না করে কমেন্ট করা যাচ্ছে না, এবং আমার এমনিতেই অনেক পাসওয়ার্ড আমার মনে রাখতে হয় তাই আমি আপনার ব্লগে সাইন আপ করে পাসওয়ার্ড বাড়াতে চাই না 

৫. আপনি প্রায় কমেন্টের উত্তর দেন না বললেই চলে ।

৬. আমার সত্যিই খুবই পছন্দ হয়েছে আপনার ব্লগ কিন্তু আমি খুব ক্লান্ত এবং আমাকে আরও অনেক কিছু করতে হবে আজ, তাই পরবর্তী বার যখন আবার আসবো আপনার ব্লগে তখন কমেন্ট করবো ।

৭. আপনার কন্টেন্ট গুলো ভালো না এবং আমি এর ভিতর কিছু ই পাইনি, এই ধরনের পোস্ট আমি আরও ১০ টা ব্লগে পড়েছি, যদি আমার কমেন্ট করতে হয় তবে আমাকে এই ই বলতে হয় ।

৮. আপনার পোষ্টটা নেগেটিভ সেন্সে লেখা এবং নেগেটিভ খুবই ভয়াবহ । অধিকাংশ মানুষ নেগেটিভ কিছু পছন্দ করে না এবং আমি ও তাই ।



কিন্তু যখন আপনি খুব ভালো কিছু লেখেন আমি তখন খুব উৎসাহ নিয়ে সেগুলো শেয়ার করি এবং আমার আঙ্গুলগুলো কীবোর্ড এ সুরের ঢেউ তুলে দেয় । উপরের ৮ টিই শুধু নয়, পাঠকের কমেন্ট না করার অনেক অনেক কারন আছে ।



No comments:

Post a Comment

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ, খুব দ্রুত আপনার সাথে যোগাযোগ করা হবে । এটা একটা ডু-ফলো ব্লগ, তাই শুধু লিংক তৈরির জন্য মন্তব্য করলে আপনার মন্তব্য রিমুভ করা হবে । পোষ্ট পড়ে মন্তব্য করুন । স্পাম করবেন না ।