Sunday, July 7, 2013

কি ধরনের পোস্ট ব্লগারদের জন্য খুবই পাওয়ারফুল



আজকের কাজ হচ্ছে ব্লগের জন্য কন্টেন্ট তৈরি করা মানে ব্লগে কি ভাবে লিখতে হবে । লিস্ট আর্টিকেল লেখার কৌশল ব্লগারদের মধ্য খুবই জনপ্রিয় । ডিগ, ডিলিশাস এর প্রথম পেজে তাকালে দেখবে যে পপুলার আর্টিকেল গুলো এই লিস্ট স্টাইল এ লেখা ।



নিচে টি কারণ উল্লেখ করা হল কেন লিস্ট পোষ্টগুলো ব্লগারদের জন্য খুবই পাওয়ারফুলঃ


১। অলস পাঠকঃ  অনলাইন পাঠকরা খুবই অলস । তারা বিষয়বস্তু বা আর্টিকেল পড়ার চেয়ে চোখ বুলিয়ে দ্রুত মানে উদ্ধার করার চেষ্টা করে । একটা লিস্ট অল্প সময়ে অনেকগুলো পয়েন্ট সম্পর্কে জানিয়ে দেয় এবং যদি আর্টিকেল ভালো হয় মানে পাঠকের জন্য প্রয়োজনীয় তথ্যাদি থাকে তবে পড়ে । যেমন – 8 verified ways to increase twitter followers in 2013



২। পড়তে সুবিধাঃ  লিস্ট পোষ্ট গুলো পরিষ্কার মানে বেশ ফাঁকাফাঁকা তাই পাঠকের পড়তে কোন সমস্যা হয় না ।  আর্টিকেলের লেখা গুলো এলোমেলো থাকলে, ঘন ঘন থাকলে পড়তে সমস্যা হয় । আর আমি আগেই বলেছি অনলাইন পাঠক খুবই অলস তাই লেখাগুলো ছোট ছোট প্যারা আকারে হলে আর প্রতি প্যারার মাঝে ২ এন্টার সমান ফাঁকা দিলে লেখা দেখতে খুবই সুন্দর লাগে আর পড়তে ও ।



৩। ভাইরালঃ  লিস্ট পোষ্ট গুলো  অনলাইনে বেশী ভাইরাল হয় তার মানে হল মানুষের মুখে মুখে রটে যায় ।



৪। নতুন আইডিয়াঃ  লিস্ট পোষ্ট গুলো লিখতে গেলে একটা পোষ্টকে অনেক গুলো ছোট ছোট পয়েন্ট এ ভাগ করা যায় । ফলে একটা বিষয়ের থেকে অনেক নতুন নতুন আইডিয়া বের হয়ে আসে । 


No comments:

Post a Comment

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ, খুব দ্রুত আপনার সাথে যোগাযোগ করা হবে । এটা একটা ডু-ফলো ব্লগ, তাই শুধু লিংক তৈরির জন্য মন্তব্য করলে আপনার মন্তব্য রিমুভ করা হবে । পোষ্ট পড়ে মন্তব্য করুন । স্পাম করবেন না ।