Sunday, July 7, 2013

আলেক্সা রাঙ্কিং কমানোর বেষ্ট উপায়, ১০০% প্রমানিত



গত পোষ্টে আমি আমার ব্লগের এবং অ্যাডসেন্সের আয় নিয়ে অভিজ্ঞতার কথা শেয়ার করেছিলাম । টেকটিউন্স এর একজন এস ই ও স্পেশালিষ্ট আমার ব্লগ পর্যবেক্ষণ করে আমাকে বলেছিল যে ভিসিটর থাকা সত্ত্বেও আমার ব্লগের আলেক্সা রাঙ্কিং অনেক বেশি এবং আমার ব্লগে কোথাও কোন সমস্যা আছে । আমার ব্লগের আলেক্সা রাঙ্কিং একসময় ছিল ৩ লাখ এখন তা ১৬ লাখ এবং দিনের পর দিন তা বেড়ে চলছিল । আমি ঠিক বুজে উঠতে পারছিলাম না কি করে আলেক্সা রাঙ্কিং কমাবো । লিঙ্ককলিডর, ইউলাইকহিটস ব্যবহার করে রাঙ্কিং কমাই দু দিন পরে তা আবার বাড়তে থাকে । মনে মনে ভাবলাম এই আলেক্সা রাঙ্কিং একটা ফালতু জিনিস, যখন যা ইচ্ছা তাই করে । কিন্তু টেকটিউন্স এ ওই পোস্ট টি করার পর আমি ওই ভাইয়ের কথায় আমার ব্লগ থেকে কপি করা পোস্ট গুলো রিমুভ করে দিই ।আমি ব্লগিং শুরু করেছিলাম টাকা আয় করার কথা মাথায় রেখে তাই হাবি জাবি দিয়ে ব্লগ ভরে দিয়েছিলাম । ১/০৭/২০১৩ তারিখে আমার ব্লগের আলেক্সা রাঙ্ক ৯১২,১৯৮ এবং ৭/৭/২০১২ তারিখ রাঙ্ক ৮২৬,১১১ । প্রতিদিন গড়ে রাঙ্ক কমছে ১২,০০০ করে । আগে আমার ব্লগ গুগল পারফরমেন্সে সাইট হেলথ ছিল খুব খারাপ, একটা লাল তীর নিচের দিকে ছিল, এখন সেটা সবুজ । সাইট স্পীডও বেড়েছে । 



আমি অনেক দিন যাবত ব্লগিং থেকে দূরে ছিলাম, কিন্তু সদ্য খুব ভালো রেজাল্ট পেয়ে সব কিছু ছেড়ে আবার ব্লগিং শুরু করেছি । ব্লগিং থেকে যদি টাকা আয় করার ইচ্ছা থাকে তবে আপনাকে পড়তে হবে, জানতে হবে । আমি নিয়মিত পড়ছি, জানছি, নিজে অ্যাপ্লাই করছি আর যেটা আমার কাছে খুবই ইন্টারেস্টিং মনে হয় সেটা সবার সাথে শেয়ার করার চেষ্টা করি । এত দিনে একটা সত্যি বুজতে পেরেছি ......



“ টাকার জন্য নয়, মানুষকে সাহায্য করার জন্য ব্লগিং কর। “



টাকা এবং পেজ রাঙ্ক আপনাতেই হবে শুধু মাত্র সামান্যতম এস ই ও করলে । আমি আমার ব্লগ থেকে অনুপযোগী পোস্ট ডিলিট করে দিচ্ছি এবং সপ্তাহে একটি করে, সুন্দর সাজিয়ে, গুছিয়ে, সম্পূর্ণ একটা পোস্ট দিচ্ছি । আর যে পোষ্টে মানুষের কোন উপকার হবে না সেই পোস্ট ডিলিট করার কারন আমি আমার ব্লগে অ্যাডসেন্স ব্যবহার করছি, বাজে পোস্ট গুলো বাউন্স রেট বাড়ায় । ভিসিটর ব্লগ থেকে তার উপকারী বা সমস্যার কোন সমাধান না পেলে সাথে সাথে অন্য ব্লগে চলে যাবে কারন আমি গত পোষ্টে বলেছিলাম অনলাইন পাঠক খুবই বিজি, তারা ব্লগ খুঁজাখুঁজির থেকে গুগল সার্চ করতেই বেশি পছন্দ করে । তাই ব্লগে ভালো কন্টেন্ট রাখতে হয় । এবং ভালো কন্টেন্টগুলো চক্ষের সামনে রাখতে হয় এবং ভালো পোস্ট গুলোর সাথে ব্লগের পুরনো পোস্ট ইন্টারনাল লিঙ্কিং করে দিতে হয় । এতে করে পেজ ভিউ বাড়ে এবং ব্লগে ভিসিটর বেশীক্ষণ ধরে থাকে যার কারনে বাউন্স রেট কমে এবং আলেক্সা রাঙ্কিং ও কমে



ব্লগে একটা সুন্দর মেনু বার যোগ করুন, এই মেনু বার ও কিন্তু আলেক্সা রাঙ্কিং কমায় । ভিসিটর মেনু বার থেকে পছন্দ করে ব্লগের বিভিন্ন পেজে যেতে পারে এবং ব্লগে অনেখন ধরে থাকতে পারে ।



তার মানে আমার বাস্তব অভিজ্ঞতার আলোকে আলেক্সা রাঙ্কিং কমাবার উপায় সমূহ ---



১. ব্লগে কোন কপি-পেস্ট কন্টেন্ট থাকেবে না 

২. ব্লগে ইন্টারনাল লিঙ্কিং

৩. মেনু বার যোগ করা ।

৪. সোসিয়াল শেয়ার (ফেসবুক, গুগল প্লাস, টুইটার, ইত্যাদি )


৬. ব্লগে ডেইলি কিছু ভিসিটর



এগুলো আমার নিজের অভিজ্ঞতা থেকে বলছি । আমি আমার সমস্যা গুলো যে ভাবে সমাধান করি সেই সমাধানই আমি শেয়ার করি ।  আরো অনেক ভাবে আলেক্সা রাঙ্কিং কমানো যায় । 



No comments:

Post a Comment

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ, খুব দ্রুত আপনার সাথে যোগাযোগ করা হবে । এটা একটা ডু-ফলো ব্লগ, তাই শুধু লিংক তৈরির জন্য মন্তব্য করলে আপনার মন্তব্য রিমুভ করা হবে । পোষ্ট পড়ে মন্তব্য করুন । স্পাম করবেন না ।