Saturday, July 13, 2013

এস ই ও স্পাম বলতে কি বোঝায়?



কোন ব্লগকে পেজ রাঙ্ক এবং অরগানিক সার্চ থেকে প্রচুর পরিমানে ভিসিটর পাবার জন্য আমরা এস ই ও করে থাকি । এস ই ও (SEO) শব্দের পুরো মানে হল সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (Search engine Optimization), তার মানে কোন ব্লগ বা ওয়েব সাইট কে সার্চ ইঞ্জিনের ভিসিটরে কাছে মার্কেটিং করার নামই এস ই ও । কিন্তু এস ই ও এর যে নিময় নীতি এর সব নিয়ম গুলো আমরা মানি না, কারন সঠিক (১০০%) ভাবে এস ই ও করতে গেলে অনেক রকম সমস্যা হয়, টার্গেট ওয়েব সাইট পাওয়া যায় না, টার্গেট  ডু-ফলো ব্লগ ও পাওয়া যায় না ইত্যাদি অনেক রকম সমস্যা হয় । গুগলের বেশ কিছু নিয়ম আছে এস ই ও করার এই নিয়ম না মেনে যে এস ই ও করা হয় তাকে এস ই ও স্পাম বলে । একটি উদাহরণ দিয়ে ব্যাপারটি পুরো পরিষ্কার করা যাক ।


ধরুন আপনি টেকনোলোজির উপর একটা ব্লগ বানালেন এবার আপনি এস ই ও করার জন্য “Technology News” কী ওয়ার্ড সিলেক্ট করলেন । আপনি যদি সঠিক এস ই ও করতে চান তবে শুধু মাত্র টেকনোলোজি রিলেটেড ব্লগ গুলোতে লিংক তৈরি করতে হবে । আর যদি অন্য ব্লগে করেন তবে ওই কী ওয়ার্ড থাকে এমন আর্টিকেল সিলেক্ট করে আর্টিকেল পড়ে সুন্দর করে অ্যাংকর টেক্সট দিয়ে কমেন্ট করুন বা লিংক তৈরি করুন যা করুন না কেন গুগল আপনার লিংককে স্পাম লিংক হিসাবে ধরে নেবে । গুগলের ব্লগে এস ই ও এই সেকশানে এই লেখা আছে ।

No comments:

Post a Comment

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ, খুব দ্রুত আপনার সাথে যোগাযোগ করা হবে । এটা একটা ডু-ফলো ব্লগ, তাই শুধু লিংক তৈরির জন্য মন্তব্য করলে আপনার মন্তব্য রিমুভ করা হবে । পোষ্ট পড়ে মন্তব্য করুন । স্পাম করবেন না ।