Saturday, July 13, 2013

কেন বাংলাদেশীরা ব্লগার হিসাবে ভালো করতে পারছে না





আমি নিজে একজন ব্লগার হিসাবে একটি কথা জোর গলায় বলতে পারি, আমরা মানে বাংলাদেশীরা ব্লগার হিসাবে ভালো করতে পারছিনা এবং আমাদের দেশে ব্লগারের সংখ্যা ও কম গুগলে কিছু লিখে সার্চ দিলে আমাদের বাংলাদেশীদের কোন সাইট পাই না, বেশীর ভাগ ভালো সাইট গুলো ইন্ডিয়ান আর পাকিস্তানীদের, দেখে মনটা খারাপ হয়ে যায়। আর বাংলাদেশী যে সাইট গুলো আছে বেশিরভাগ হাবি জাবি দিয়ে ভরা  শুধু টাকা আয় করার জন্য । আমি নিজে অনেক স্টাডি করে এর পিছনে অনেক গুলো কারন খুঁজে পেলাম ।  ছোট্ট একটা ঘটনা বলি আমার এক পরিচিত জন যে পি টি ছি থেকে নেট বিল চালানোর মতো টাকা আয় করে কিন্তু এলাকায় তার বিশাল দাপট; ইন্টারনেটে টাকা আয় করে; চাড্ডিখানি কথা ! সব কিছু মোটামুটি জানে, আমি তাকে ব্লগিং সম্পর্কে বিশাল জ্ঞান দিলাম, কিন্তু তিনি  সময় নষ্ট করে এবং দীর্ঘ সময় ব্যাপী এই কাজটি করতে রাজী নয় । আমি জানি চেষ্টা করলে ও পারতো কিন্তু সমস্যা হচ্ছে তার কোন ইচ্ছা নেই, সে দীর্ঘ দিন বসে থেকে টাকার স্বপ্ন দেখতে রাজী নয় । কিন্তু আমি দেখি, স্বপ্ন দেখি ভালো ব্লগার হবার, সেই চেষ্টা করে যাচ্ছি প্রতি নিয়ত, প্রতিদিন পড়ছি, জানছি আর চেষ্টা করছি অনুপ্রেরণা যোগাতে আরও মানুষকে যারা আমার মতো স্বপ্ন দেখে আর কষ্ট করতে জানে । হয়তো একদিন আমার এই ক্ষুদ্র ব্লগ বাংলাদেশে জনপ্রিয় হবে, সেই চেষ্টাই করে যাচ্ছি, জানি আমার এখনো যোগ্যতা হয়নি তারপর ও চেষ্টা করে যাই । যদি কেউ ব্লগিং সম্পর্কে সাহায্য চায় আমি খুব খুশী হই, নিজের সবটুকু দিয়ে তাকে সাহায্য করি । আর অনুপ্রেরণা যোগাই,  যাতে সে ভালো কিছু করতে পারে । ব্লগিং থেকে কি পরিমান আয় করা যায় সে সম্পর্কে অনেকেরই ধারনা নেই ।

শুধু মাত্র অ্যাড সেন্স থেকে শন হোগান ১.৭৫ মিলিয়ন থেকে ২.২৫ মিলিয়ন ডলার আয় করে প্রতি বছরে । বাংলাদেশী টাকায় হিসাব করলে প্রায় দেড় কোটি টাকা প্রতিমাসে আয় । এখানে শুধু মাত্র গুগল অ্যাড সেন্স থেকে আয়ের কথা বললাম তার ওয়েব সাইট থেকে অন্য আয়ের কথা বাদ দিলাম । শন হোগান ডিজিটাল পয়েন্ট ফোরামের মালিক ।

আমি জানি আপনি ঘাবড়ে যাচ্ছেন, আপনার মুখটা ফ্যাকাশে হয়ে যাচ্ছে, এত টাকা আয় করতে আপনাকে আমি বলছি না বলছি সঠিক ভাবে কাজ করে যেতে এবং প্রতিমাসে ৭০০-৮০০ ডলার আয় করার চেষ্টা করতে । সেটা মনে হয় আপনি এবং আমাদের জন্য ও সাধ্যের মধ্য । সঠিক ভাবে ব্লগিং এবং এস ই ও করতে পারলে এটা খুব সম্বভ ।

নিরলস ভাবে, সঠিক উপায়ে কাজ করে গেলে সফলতা খুব বেশী দূরে থাকবে না । নিজের কাজ টাকে আনন্দের খোরাক বানিয়ে নিন । দেখবেন আপনি সফল হবেন, টাকা আপনার হাতে তখন এমনিতে ধরা দেবে । আপনি কেন টাকা খুঁজতে যাবেন ও ই আপনাকে খুঁজে নেবে।  

আমরা কেন ব্লগিং এ সফল হতে পারছিনা এর পিছনে অনেক গুলো কারন থাকতে পারে, যেমন ---

১. আমরা টাকার পিছনে ছুটি, কোন রকমে একটা ব্লগ বানিয়ে, কপি করে কনটেন্ট বসিয়ে এস ই ও করে ভিসিটর বাড়ানোর কাজ করি যাতে অ্যাড সেন্স থেকে আয় হয় ।

২. ব্লগিং সম্পর্কে আমাদের জ্ঞান খুব কম, আমরা আমাদের ব্লগে সময় দেবার চেয়ে এস ই ও স্পাম্মিং করতে বেশী পছন্দ করি, কারন মূল উদ্দেশ্য থাকে আমাদের ভিসিটর এবং টাকা ।

৩. অন পেজ এস ই ও করা হয় না অধিকাংশ ব্লগের ।

৪. ব্লগের কনটেন্ট লিখতে পারিনা তাই বিভিন্ন উপায় ব্যবহার করে আর্টিকেল স্পিন করি, ফলে আর্টিকেল ১০০% ইউনিক হয় না ।

৫. ব্লগ তৈরি করার সময় গুগলের অনেক নিময় ফলো করি না ।

৬. ব্লগে অ্যাড বসাতে পারি না তার কারনে ক্লিক কম আসে ।

৭. কী ওয়ার্ড রিসার্চ করতে পারি না ফলে অধিকাংশ ক্ষেত্রে লো কম্পিটেটিভ কী ওয়ার্ড সিলেক্ট হয় যার কারনে অ্যাড সেন্স এর ক্লিক রেট কম ।

৮. একটা ব্লগে আমরা সব কিছু নিয়ে লিখি ।

৯. আমরা পড়তে এবং মাথা খাটাতে পছন্দ করি না ।

১০. অনলাইনে যারা টাকা আয় করি বা করতে চায় তাদের অধিকাংশ ছাত্র তাই তাদের প্রতিমাসের নেট বিল চালানোর মতো টাকা নেই তাই তারা দীর্ঘ সময় ব্যয় করে টাকা আয় করতে চায় না ।

১১. ব্লগিং করার মতো যে সময় প্রয়োজন সেই সময় আমদের হাতে নেই ।

১২. ব্লগিং জানি কিন্তু ইংরেজী জানি না ফলে ব্লগিং করতে পারি না কারন বাংলা ব্লগিং থেকে ইংরেজী ব্লগ থেকে অনেক গুন বেশী আয় করা যায় ।

১৩. ব্লগিং জানি কিন্তু এস ই ও জানি না এবং কী ওয়ার্ড রিসার্চ জানি না ।



আপনি যদি এই পোষ্টটি পড়ে থাকেন তবে ফেসবুকে শেয়ার করেন, হয়ত এই পোষ্টটি পড়ে আপনার বন্ধু বা অন্য কারও আগ্রহ জন্মাতে পারে, কারও ক্ষতি করতে না পারেন উপকার ত করতে পারেন । 

No comments:

Post a Comment

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ, খুব দ্রুত আপনার সাথে যোগাযোগ করা হবে । এটা একটা ডু-ফলো ব্লগ, তাই শুধু লিংক তৈরির জন্য মন্তব্য করলে আপনার মন্তব্য রিমুভ করা হবে । পোষ্ট পড়ে মন্তব্য করুন । স্পাম করবেন না ।